Header Ads

Breaking News
recent

ইংরেজি থেকে বাংলা ফন্টে পরিবর্তন করুন এক চাপে।

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তাদের ইংরেজি লেখার পাশাপাশি বিভিন্ন কাজের জন্য বাংলা লেখার প্রয়োজন হয়। যারা অফিস, দোকান কিংবা বাসায় কম্পিউটারে কাজ করি তাদের অবশ্যই বাংলা লেখার প্রয়োজন হয়।কিন্তু লিখন পদ্ধতির ঠিক কবে জন্ম হয়েছিল, তা সঠিক ভাবে জানা যায় না তাই বিশ্বের নানা দেশে লিপির উদ্ধব নিয়ে নানা উপকথা প্রচলিত থাকলেও কম্পিউটারে বাংলা লেখার ইতিহাস খুবই স্পষ্ট ধারনা করা হয় বিজয় এর সূত্রপাত না হলে কম্পিউটারে বাংলা লেখার ইতিহাস অন্যরকম হতে পারতো ১৯৮৮ সালের ১৬ ডিসেম্বর বিজয় এর প্রথম সংস্করণটি প্রকাশিত হয়

আমরা যারা বিজয় দিয়ে বাংলা লেখি তাদের সবথেকে বেশি যে সমস্যাটি হয়ে থাকে সেটা হচ্ছে যখন MS Word কোন ইংরেজী ও  বাংলা ওয়ার্ড একসাথে  লেখার প্রয়োজন  পড়ে ঠিক তখনইকেননা প্রতিবারই  ফন্টস গিয়ে sutonnyMJ দিতে হয় বাংলা এর জন্য আবার ইংরেজী এর জন্য Times New Roman দিতে হয়তাই অধিক সময় অপচয় হয়তাই আপনারা একটি কমান্ড শিখে নিন যা আপনাদের সময় বাচাবে।


তাহলে মনোযোগ দিয়ে লক্ষ্য করুন নিচের ফর্মুলা ব্যবহার করে কি ভাবে ফন্টস পরিবর্তন করতে হয়  

প্রথম ধাপসমূহঃ-     
 MS Word Open করে File > Word Option


দ্বিতীয় ধাপসমূহঃ-
Customize > Customize 



তৃতীয় ধাপসমূহঃ-. 
তারপর স্কলটি নিচে টেনে নিয়ে Fonts সিলেক্ট করুন এবং >ডান পাশের স্কলটি নিচে নামিয়ে SutonnyMJসিলেক্ট করুন।SutonnyMJ এর জন্য F2 বাটটি নিবাচর্ন  করুন।তারপর  Assgin ক্লিক করুন।


 [ এই ফন্টটি যদি  না পান তাহলে এইটি এখান থেকে ডাউনলোড করে ইন্সটল করতে হবে।যা-আপনার পিসিতে ফন্টস এর  ভিতরে থাকতে হবে

চতুর্থ ধাপসমূহঃ-
এবার Times New Roman এর জন্য F3, যা কির্বোড এর উপরের অংশে আছে Assign করে ওকে করুন



কাজ শেষ,এখন F2 দিলে SutonnyMj চলে আসবে।এবং F3 চাপলেই Times new roman চলে আসবে।সুতরাং আপনার আর বাড়তি সময়নিয়ে ফন্টস খুজতে হবে না।দ্রুত ইংরেজী বাংলা টাইপ করতে পারবেন মাউস না ধরেই।

আজ এই পর্যন্তই। টিউটোরিয়ালটি যদি ভাল লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।যদি বুঝতে কোন সমস্যা হয় তাহলে কমেন্ট করে জানাবেন।

টিউটোরিয়ালটি কেমন লাগল তা কমেন্ট করে জানাতে ভুলবেননা কিন্তুু।
(আল্লাহ হাফেজ)

ফেসবুক ফ্যান পেইজ 






No comments:

Powered by Blogger.